fbpx

বন্ধুদের আড্ডায় আলোচনা ছিল। নতুন উদ্যোগকে সবাই স্বাগত জানিয়েছিল। ভেতরে ভেতরে প্রক্রিয়া এগিয়ে নেওয়ার বিষয়ও অবগত ছিলাম। এরপর একদিন পেলাম সেই উদ্যোগের অনবদ্য উপহার। স্বাগত জানালাম সুউদ্যোগকে।
শুরু করা যাক তাদের প্যাকেজিং দিয়ে। যে ব্যাগে পণ্য পাঠানো হয়েছিল সেটা ছিল পাটের তৈরি। নজরকাড়া। এর মধ্যে ছিল কাগজের প্যাকেট আর কাঁচের বোতল। ওদের অভিপ্রায় প্লাস্টিক বর্জন। সীমাবদ্ধতার কারণে সামান্য উপস্থিতি থাকলে তা অচিরেই দূর করার প্রত্যয় রয়েছে। কিছু ব্যাগ দেয়া হয় যেগুলো প্রাকৃতিক তন্তু ও উপাদানে তৈরি পলিথিন। মাটির সঙ্গে মিশে যায় দ্রুত। জেনেছি এসব সংগ্রহে তাদের যথেষ্ট পরিশ্রমের কথা। কাগজের প্যাকেটগুলোও নান্দনিক। বলা যায় তারা তাদের উদ্যোগের ব্র্যান্ড পারসোনালিটি তৈরি করতে পেরেছে সূচনাতেই।
ব্যবহার করে নিশ্চিত হয়েছি প্রতিটি পণ্যের মান। ওদের যে বক্তব্য আমাকে বিশেষভাবে মুগ্ধ করেছে তাহলো: বিষমুক্ত পণ্য। ওরা অর্গানিক বলতে রাজি নয়। এই বক্তব্যকেই আমি সমর্থন করি। কারণ বাংলাদেশে এখন অর্গানিক শব্দটা জপমালা হয়েছে। জেনে না জেনে ব্যবহার করা হচ্ছে। অথচ অর্গানিক হওয়ার পূর্বশর্তই জানে না অনেকে। তাই অর্গানিক বলে মানুষকে বিভ্রান্ত করা প্রয়োজন নেই। বরং বিষমুক্ত পণ্য দিতে পারলেই হলো। এটাই বা কয়জন পারছে।
পণ্য সংগ্রহ নিয়ে জানার চেষ্টা করেছি। সেখানেও তাদের নিষ্ঠা, ঐকান্তিকতার প্রশংসা না করে উপায় নেই। প্রান্তিক উৎপাদকদের কাছে নিজেরা গিয়ে নিশ্চিত হয়ে তবেই সংগ্রহ করেছে। এমন তারা নিয়মিত পর্যবেক্ষণের জন্য রেখেছে নিজেদের লোক। আর সেই প্রক্রিয়া অব্যাহত আছে। ফলে তাদের পণ্যের অনুরক্ত না হয়ে উপায় কি। আমি নিজে এখন নিয়মিত গ্রাহক। এমনকি আত্মীয়স্বজনরাও নিয়মিত তাদের শরণ নিচ্ছে।
একটা উদ্যোগ পূর্ণতা পেতে সময় লাগে। নানা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। ট্রায়াল অ্যান্ড এর উতরে তবেই তো নিটোলতা পায়। আমার বন্ধুরা সেই চেষ্টাই করছে। এই ধরণের একটা উদ্যোগ শুরুর ক্ষেত্রে ব্যবসায়িক দিক অবশ্যই আছে। তবে তাদের অন্য উদ্দেশ্যটাও কম গুরুত্বপূর্ণ নয়। বন্ধুবান্ধব, পরিচিতজন আর আত্মীয়স্বজনদের বিষমুক্ত পণ্য সরবরাহ করে সবাইকে নিরাপদে রাখা। তাদের মহত্বকে কুর্নিশ করতেই হয়।
ওহ, বলাই হয়নি এই উদ্যোগের নাম ‘সন্ধি’। সন্ধির অর্থ বহুমাত্রিক। সংযুক্তি, সম্পৃক্তি, নতুন সম্পর্কের অনুঘটক, মেলবন্ধ, বন্ধুত্ব ইত্যাদি। তাই সন্ধির সঙ্গে বন্ধুত্বটা হয়েই গেছে। আশা করছি এই সম্পর্ক দূরপ্রসারী হবে। সন্ধিও এগোবে তরতর করে। মানুষকে বিষমুক্ত পণ্য সরবরাহ নিশ্চিত করেই তারা ব্যবসায়িক সাফল্য অর্জন করবে। কারণ এই সফলতার উপরেই তো নির্ভর করে সন্ধির টিকে থাকা, উদ্দেশ্য সাধন।
সন্ধির নেপথ্যের কুশিলবদের জন্য অনেক অনেক অভিনন্দন ও শুভকামনা।

0

TOP

0
0.00৳ 
my cart
Empty Cart